রচনা কাল - ৩১-১২-১৯৮৬


আমরা কি পাইনি?
অবিশ্বাস, হতাশা এবং দুরভিসন্ধি,
এ সবই পেয়েছি স্বাধীনতা অর্জনের পর।
আমানতের খেয়ানত, ধাপ্পাবাজি,
কালোবাজারী ইত্যাদি সবই পেয়েছি।
হে স্বাধীনতা! বারংবার ফিরে আসতে হয়
সেই চরম অবক্ষয়ের কথায়,
কত সহজেই আমরা বেপরোয়া হয়ে উঠি
সামান্য স্বার্থের খাতিরে!
এতটুকু মানবতা বোধও জাগ্রত হয়না?
অথচ হাতে হাত রেখে
সেদিন প্রতিজ্ঞা করেছিলাম
দেশ মাতৃকাকে স্বাধীন করার দৃপ্ত শপথে।
আমাদের রক্তের মাঝে তাহলে
খেলা করে কোন শক্তি?
আমরা কি আত্মশুদ্ধির দিকে ফিরে গিয়ে
গোটা সমাজের অবক্ষয়কে রুখতে পারিনা?
আমরা কি হাতে হাত রেখে
দৃঢ় চিত্তে শপথ নিতে পারিনা,
আর আত্মহনন নয়, আমরা একে অপরের!