রচনা কাল – ১৪-৭-১৯৮০
কত কি যে চিন্তা করি,
অথচ সমাধান পাইনা কোন।
মনে করি এটা করবো; ওটা ধরবো,
কিন্তু সময় গড়িয়ে যায় যথারীতি।
স্বপ্ন তো দেখি ঘুমের ঘোরেই
কিন্তু সমাধান?
কথাই কয়ে যাই একা একা আনমনে,
চিন্তাই করি শুধু বসে বসে
অথচ চেষ্টাতো করিনা।
যেহেতু শুধু বসে বসেই
সব পেতে চাই হাতের মুঠোয়,
সেহেতু আমি কিছুই না!