রচনা কাল – ০৩-০১-১৯৭৬


তোমার নিষ্ঠুরতা
অশান্তির ঢেউ বয়ে আনে অনেকের মনে।
কত উচ্ছল প্রাণকে তুমি
কঠিন নিয়মে চলতে বাধ্য কর।
এতটুকু স্খলিত হলে
তা সমাজের বুকে অশোভনীয়।
প্রাণখোলা আনন্দের জোয়ার
তোমার উপস্থিতিতে দূরে অনেক দূরে হারিয়ে যায়,
অশান্ত মন শুধুই বেদনায় ভরে উঠে।
একদা যা থাকে সহজ স্বাভাবিক,
কিন্তু তোমার পেষণে কখনও তা হয় মর্মান্তিক!
কত কথা; কত স্মৃতি –
বিস্মৃতির অতল তলে এতটুকুও ম্লান হয়না,
কিন্তু তবুও তোমার ব্যবধানে তা
প্রকাশ পেতে পারেনা এতটুকুও।
ইচ্ছা থাকা সত্ত্বেও যারা –
কিছুতেই আগের অবস্থায় ফিরতে পারেনা,
তাদের সে অসহয়তার সুযোগ নিয়ে
নিষ্ঠুর বিজয়ীর হাসি হাস তুমি।
তুমি আছ তাই –
যন্ত্রণার জ্বালা শুধুই গুমড়ে মরে।
কোন শক্তিই তোমার ইচ্ছার বিরুদ্ধে
কোনদিন পারবেনা এতটুকু আগে ফিরে যেতে!