রচনা কাল – এপ্রিল ১৯৭৮


অনুভব করছি
অনেক অনেক দিন ধরে,
শিয়রে মৃত্যু দাঁড়িয়ে যেন
উপহাস করে যায়।
নিত্য এ নীরব প্রহসনে
নিজেকে ক্লান্ত অনুভব করি,
কিন্তু তবুও বাঁচবার বাসনা প্রচণ্ড!
আমি কে, কি আমার কাজ,
কতটুকু তার পেয়েছি;
এ সকল অগোছাল প্রশ্নভারে
বিবেকের কাছে বারবার আমি পরাজিত।
এহেন অন্তর্দ্বন্দের কাছে  
তুমি আমি সবাই বার বার  চিহ্নিত।
অথচ আমরা স্ব স্ব নিয়োজিত কাজে
কিছুটা হলেও ফাঁকি দিচ্ছি প্রতিনিয়ত।
মনে হয় কমবেশি আমরা মাতাল,
বড় বড় আদর্শের বুলি আউড়িয়ে
ভুলে যেতে মুহূর্ত বিলম্ব হয়না,
এতে সন্দেহ নেই মোটেও!