রচনা কাল - ৩০-০৬-১৯৭৫


মর্ত্যের অবগাহনে যদি তুমি আনন্দ খোঁজ
তবে জেনো তা তোমার পক্ষে ভুল।
তোমার সাধনা, তোমার শ্রম ভুলে গেলে?
সেরা জীব তুমি; বিলাসের জন্য নও।
তোমার সাধনালব্ধ ইতিহাস
তোমার ললাটে ঝলকে উঠবে,
কেননা তোমাকে তো দিকভ্রান্ত করে পাঠায়নি কেউ!
আর্ত পিড়ীতের সেবায় নিয়োজিত না হলে
বিবেক তোমায় ডাকবে,
তুমি সাড়া না দিলেও তোমার ভুলে
তোমার বিদেহী আত্মা একদিন কাঁদবে,
কিন্তু সেদিন কোন দ্বার খোলা রবেনা;
পরিসমাপ্তি ঘটে যাবে।
অনেক অনেক বার স্মরণে আসবে তুমি কে?
তবুও তোমার জ্বালার উপশম হবেনা,
কেননা খেশারত দিতে হবে যুগ যুগ ধরি।
অতএব সময়েই কিছুটা কষ্ট করলে ক্ষতি কি?