রচনাকাল – ১৭-১ -১৯৯২


আমাকে যদি কেউ প্রশ্ন করে
কোন শিল্পীকে ভাল লাগে?
আমি বলবো জানা নেই।
যদি কেউ প্রশ্ন করে
কোন ব্যক্তিত্বকে ভাল লাগে?
জানা নেই।
যদি প্রশ্ন করে
এ দেশ কেমন লাগে?
বলবো জানা নেই।
যদি কেউ বলে
জীবন কেমন লাগে?
একই জবাব; জানা নেই।
যদি কেউ প্রশ্ন করে
নিজেকে তুমি কতটুকু জান?
জবাবে বলতেই হবে –
অনেক অনেক কিছুই জানি।
লোক দেখানো স্নেহ ভালবাসা জানি,
অপকার করতে জানি,
বিশ্বাসঘাতকতা করতে জানি,
কথার খেলাপ করতে জানি,
আমানতের খেয়ানত করতে জানি,
অলস ভাবে সময় কাটাতে জানি।
আমাকে কোন দায়িত্ব দিলে
তার অপব্যবহার জানি।
অর্থাৎ আমার স্বার্থে
সবই করতে জানি,
এ ছাড়া আমার কিছু জানা নেই।