রচনা কাল – ২৭-২-২০০১


আজ যে শিশু জন্ম নিয়েছে
তার আগামীর জন্য কি ভাবছি?
সে বড় হয়ে মানুষ
নাকি দুপেয়ে অমানুষ হবে?
ষোল বছর আগের জন্ম নেওয়া শিশু
আজ কুখ্যাত মাস্তান-সন্ত্রাসী!
যে শিশু ফুলের সাথে তুল্য হোত
আজ সে পশুরও অধম!
আমাদের উত্তরসুরিরা
তাদের পূর্বসূরিদের ইতিহাস থেকে
কি শিক্ষা নেবে?
এবং অতঃপর –
আমাদের কোন সন্মানে ভুষিত কোরবে
তা আমার জানা নেই।
বর্তমান দ্রুত অতীত হয়ে যায়,
আর সে অতীত –
উত্তরসূরিদের কাছে কিভাবে মূল্যায়ন হবে,
তা বর্তমানের আমাদের স্বার্থপরতায়
বলে দেয়া যায় অনায়াসেই!