রচনা কাল – ২৪-১২-১৯৯৫


হঠাৎ নজরে আসা একটা করোটি
কৌতূহলে সযত্নে হাতে তুলতেই
সবিস্ময়ে লক্ষ্য করলাম
ওটির অক্ষিকোটর ভেজা!
তর্জনী ছোঁয়ালাম সেখানে
অতঃপর নোনা স্বাদ পেলাম,
বিস্ময়ে হতবাক আমি!
পঁচিশ বছর পরও করোটির কান্না!
ভাবছিলাম; এ কি করে হয়,
অজান্তেই আওয়াজ ভেসে এল –
আমি স্বাধীনতা এনেছি!
তাহলে এ কি সেই শহীদদের একজন
যারা দেশের আঁধার সরানোর লক্ষ্যে
টগবগে জীবন বাজী রেখে
অবশেষে স্বাধীনতার সেই
লাল সূর্যটা জয় করেছিল।
আবার যেন চাপা কণ্ঠ,
আমাকে তোমরা –
প্রতিনিয়ত তীব্র দহনে জালাচ্ছো!
আমি ভাবলাম এ কি করে হয়,
ফের ব্যাংগাত্মক আওয়াজ
তুমি বোঝনা স্বার্থপর?