রচনা কাল – ২৭-১০-১৯৯৮


আমার শিয়রে মৃত্যু,
চারদিকে অজস্র উদাহরণ!
আমি কারুণের কথা শুনেছি
শুনেছি ফেরাউনের কথাও
অথচ এসব জেনেও
মুহূর্তে নির্মম ভাবে হত্যা করতে পারি,
ধ্বংস করতে পারি।
আমি আমানতের খেয়ানত করি,
আমাকে ভয় পায় অসংখ্য মানুষ।
আমার হিংস্রতায় জানোয়ারও হার মানে
কারণ আমার ইচ্ছা পূরণে
যে কোন কাজ করতে পারি অনায়াসে।
আমাকে সবাই মানুষ ভাবে
কারণ আমার খোলস মানুষের,
অথচ কবেই মানুষ থেকে
অমানুষ হয়ে গেছি
তা নিজেই জানিনা।
আমার ভাল লাগে নিজের কথা ভাবতে
অন্য কেউ ভাল থাকুক তা আমি চাইনা
কারণ আমার কোন মানবিক অনুভুতি নেই।
কারও ইচ্ছা অনিচ্ছার তোয়াক্কা করিনা,
ফেরাউন এবং কারুণ হতে চাই
এই বর্তমানের আমি!
বর্তমানের আমাকে দেখে
স্বয়ং ইবলিসও চকিত চমকিত।
কারণ আমার শুধু খোলস আছে
কিন্তু আমি আর মানুষ নেই!