রচনাকাল – ২৩-১২-১৯৮২


যখন একা থাকি-
অথবা হাঁটতে থাকি পথ বেয়ে,
মনে হয় আমি মৃত;
মরে গেছি অনেক আগে,
স্বজনেরা শোকে মুহ্যমান।
অথবা –
দুর্ঘটনায় মরে পড়ে আছি,
পথচারী ঘিরে আছে চারপাশে
কেউবা বলছে আহা বেচারী!
এভাবেই ভাবনার সুতা ছিঁড়ে
চিন্তা করি নিজের অস্তিত্ব নিয়ে।
আসলে কি বেঁচে আছি?
ওইতো আমার উত্তরসূরি চেঁচাচ্ছে তারস্বরে।
আমার সমাজ, আমার ইতিহাস,
আমার চরিত্র; এসবের দিকে নজর বুলাই দ্রুত,
বাঃ কি খাসা ইতিহাস আমার!
সারা দুনীয়া জেনেছে
কত রক্ত ঝড়েছে আমাকে তুলে ধরতে,
অথচ আজ আমি অকৃতজ্ঞ!
আমার চিন্তাই শুধু
আমাকে আচ্ছন্ন করে রাখে অনুক্ষণ।
অথচ ইতিহাস এখনও বলে;
একবার হলেও-
চিন্তা কর তোমার অতীতকে,
ফিরে তাকাও তাদের দিকে
যারা চেয়েছিল স্বাধীনতা।