রচনাকাল - ১৫-০৯-১৯৯১


দেশের সর্বচ্চ খেতাবে ভুষিত
আমি একজন শহীদ!
দেশের বিপন্ন মুহূর্তে
নিজের জীবন বিসর্জন দিয়ে
ইতিহাসের পাতায় ঠাঁই পেয়েছি।
শত্রুর বিরুদ্ধে লড়াই করে
আমি আজ সন্মানিত।
মানুষের শত্রু মানুষ
এ কেমন কথা?
এ কোন ধর্মের কথা,
এ কোন মানবতার কথা?
আমি নিশ্চিত –
যাদের বিরুদ্ধে যুদ্ধ করেছি,
সে দেশে জন্মালে –
ওখানকার নাগরিক হতাম।
হয়তো সে দেশের হয়ে
অন্য কোন দেশের বিরুদ্ধে লড়াই কোরে
একই সন্মানে ভুষিত হতাম।
কিন্তু আমাকে কেন
অস্ত্র চালাতে হলো মানুষের বিরুদ্ধে?
অতঃপর অকালেই –
বিদায় নিতে হলো।
আমার বীরত্বে ইতিহাস হলো,
কিন্তু আমার বেদনার ইতিহাস
কেউ কি জানতে চেয়েছে?
আমিও মানুষ ছিলাম
অপর দশজনের মত মত
আমারও ইচ্ছা ছিল; স্বপ্ন ছিল!
ধ্বংস কর যায় মুহূর্তেই
কিন্তু সৃষ্টি?
সে তো শ্রম সাধনার ফল।