রচনা কাল – ২০-০১-১৯৯১


সেদিন সকালে আমার পুত্রের
নতুন একখানা বই এর ঘ্রাণ নিতেই
শৈশবের সোনালী অতীত সামনে এসে দাঁড়াল।
তখন পাখী ডাকা সকাল ছিল
অনেক ভালবাসা ছিল।
কত আপনজন পৃথিবী ছেড়েছেন
কত কিছু ওলট পালট হয়েছে।
মার কোল ছেড়েছিলাম সেই কবে!
কোথাও গেলে মা উদ্বিগ্ন থাকতেন
ঘরে না ফেরা পর্যন্ত।
মায়ের আশীষে বিপদ আপদ
কমই এসেছে জীবনে।
শৈশবের সেই স্মৃতিময় অতীত
আর বর্তমানের দিনগুলো
মেলানো যায়না কোনক্রমেই।
তাই মনে হয় তখনকার তুলনায়
বর্তমানের আমি একাকী এবং
নিঃস্ব হয়ে চলেছি ক্রমশঃ!