আমি সেই দিনটার স্বপ্ন দেখি
নিখিল এ ধরা হবে শান্তিতে পরিপুর্ণ,
যত উশৃঙ্খল হবে শৃঙ্খল
বাধার প্রাচীর হবে চূর্ণ।
আমি সেই দিনটার স্বপ্ন দেখি
অবারিত বিহঙ্গের মধুরিমা কোলাহল,
ভাঙ্গিবে জালিমের রুদ্ধ তালা
নিক্ষিপ্ত হবে জালিম উত্তপ্ত রসাতল।
আমি সেই দিনটার স্বপ্ন দেখি
আলোকিত নতুন পথের সৃষ্টি,
দূর হবে অনাচার যত অত্যাচার
থাকিবে না বেহায়াপনার কৃষ্টি।
আমি সেই দিনটার স্বপ্ন দেখি
সবুজে শ্যামলে পুষ্পের সৌরভ,
যত অবিদ্বান হবে বিদ্বান
দূর হবে অহংকারীর গৌরব।
আমি সেই দিনটার স্বপ্ন দেখি
জনতার মঞ্ছ মুখরিত সত্যের বাণীতে,
দূর হবে মিথ্যের দাম্ভিকতা
থাকিবে না অনিয়মের বাণী বিদ্বানের কালিতে।
আমি সেই দিনটার স্বপ্ন দেখি
মানুষের প্রতি মানুষের ভালবাসা
যত অমিত্র হবে মিত্র
দূর হবে যত দুঃরাশা।
আমি সেই দিনটার স্বপ্ন দেখি
জননী মাতার ভরা হাসি মুখ,
দূর হবে সন্তানের ক্রন্দন জ্বালা
পুলকে ভরিবে ধরার বুক।
আমি সেই দিনটার স্বপ্ন দেখি
গগন ছেঁদিয়া হাসিবে রজনীর চাঁদ,
দূর হয়ে জুলমাত হবে আলোকিত ধরা
থাকিবে না মানুষের যত আছে বিষাদ।
আমি সেই দিনটার স্বপ্ন দেখি
উঠিবে প্রভাতের সোনালী সূর্য,
দূর করে আলস্যে অলস তন্দ্রা
দেখিবে এক অপরূপ মাধূর্য।
.....................
.....................