দুঃখ তোমায় স্যালুট জানাই
সদা থাকো বিরাজমান,
নিকট যখন থাকো আমার
খুঁজি কাব্যের ফরমান।
হৃদয় মাঝে আসলে তুমি
কাব্য আমি লিখি,
দুঃখ তুমি করলে আঘাত
নতুন কিছু শিখি।
দুঃখ তোমায় স্যালুট জানাই
আমায় কর ধন্য,
সুখের সাথে করছি লড়াই
শুধুই তোমার জন্য।
দুঃখ তুমি নিকট এসো
নয়তো বিবেক শূন্য,
তোমায় পেলে জীবন যুদ্ধে
করতে চাই পূন্য।
দুঃখ তোমায় স্যালুট জানাই
বারাও মনের জ্বালা,
তোমায় পেয়ে দুঃখ আমি
চেষ্টায় গড়ি মালা।
দুঃখের মত এমন বান্ধব
এই জগতে নাই,
দুঃখ আছে বলেই মোরা
সুখের সন্ধান চাই।
দুঃখ তোমায় স্যালুট জানাই
তুমিই সুখের মূল,
তুমি দুঃখ না থাকিলে
অধম করি ভুল।
দুঃখ তুমি করলে খাঁটি
মহান মানব জাতি,
তাইতো দুঃখ তোমায় আমি
করিতে চাই সাথী।