বিবেক দিয়ে বুদ্ধি দিয়ে,
নীতির পথে চলতে থাকো,
নিন্দুকের কথা ভুলে গিয়ে,
জীবন তোমার স্বপ্নে আঁকো।


অনেকের মাঝে তুমি একজন,
সবাই তোমায় বলবে না ভাল,
ভাল বলবে শুধুই সুজন,
নিন্দুক বলবে কুৎসিত কালো।


নিন্দুক লোক নিন্দা করে,
এটাই তাদের মূল স্বভাব,
আনন্দ পায় গীবত করে,
যেন বিবেকহীন জ্ঞানের অভাব।


তাই জীবনটাকে গুছিয়ে নাও,
সরল সঠিক বিবেকেরই পথে,
সব হতাশা দূর করে দাও,
অনেকেই আসবে বন্ধু হতে।
..................
..................
===¤===
চরনের অন্তমিল; কখ কখ, গঘ গঘ, ঙচ ঙচ, ছজ ছজ।