অট্টালিকা গড়ে তুলছো
পাপের টাকা দিয়ে,
অর্থবিত্ত করছো জমা
অসৎ পথে গিয়ে।
বলছো তুমি করছি যাহা
দেখছে আবার কে?
কেউ না দেখুক দেখেন তিনি
উপরওয়ালা যে।
হিসেব ছাড়া পাপ করিলা
মানবকে দাও ধোঁকা
দেখছে বিধি উপরওয়ালা
বলছেন তোমায় বোকা।
পিপীলিকার দল হাঁটে যখন
আঁধার ঢাকা গভীর অরণ্যে,
কি করে তারা দেখেন বিধি
ভুলেন না মুহূর্তের জন্যে।
অধম তোমার পাপকে এবার
কেমনে ঢাকিবা,
শেষ বিচারের হাকিম থেকে
রেহাই না পাইবা।
মরণ ঘন্টা বাজবে যেদিন
সেদিনটায় বুঝবা,
নিদারুণ সেই পাপের শাস্তি
কেমনে সহিবা?
ক্ষুরধার সেই পুলসেরাতটা
কেমনে পার হইবা,
অগ্নি জ্বালা জাহান্নামে
সেদিনটায় যাইবা।
অধম তুমি এখনো কেন্‌
আছো বেসামাল,
থাকতে সময় হও হুঁশিয়ার
আসতে নিদানকাল।