নারী নিয়ে বিবাদ কেন?
নারী কী কলহের মূল?
নারীর জন্য করছে মানব
কেন হাজার লক্ষ ভুল?
ভাইয়ে ভাইয়ে বিবাদ কেন?
এই নারীরই জন্য,
কেন রক্তারক্তি ঝগড়া ফ্যাসাদ?
ভুলে পাপ পূণ্য।
নারী নিয়ে ধ্বংসলিলা
হচ্ছে যে হরদম,
নারীর জন্য অস্র লড়াই
কেহ নিদারুণ জখম।
নারীর প্রতি অগাধ প্রেম
নারীর প্রতি লোভ,
নারীর প্রতি মগ্ন সকল
আছে পারস্পরিক ক্ষোভ।
নারীর জন্য বলছে কেহ
সব করিতে পারি,
নারীর প্রেমে পড়ে কেহ
ছাড়ছে ঘর বাড়ি।
নারীর কণ্ঠ মিষ্টি মধুর
লাগছে কারো কাছে,
দুষ্ট বালক ভ্রষ্ট হয়ে
হাটছে তাহার পাছে।
মন দেয় না পড়া লেখায়
মন দেয় না কাজে,
নারীর জন্য ভ্রষ্ট ছেলে
একটু ভাল সাজে।
নারীর জন্য ধোঁকা দিয়ে
ঘর থেকে বের হওয়া,
সেই নারীকে পাবার আশায়
অকুল পথে যাওয়া।
নারী নিয়ে স্রষ্টার আছে
কঠোর হুঁশিয়ারি,
তবু মোরা নারীর নেশা
ভুলতে নাহি পারি।
সেইতো নারী ধরার বুকে
প্রস্ফুটিত ফুল,
যাহার জন্য মানব জাতি
সদা রয় ব্যাকুল।