ধূসর কণ্ঠস্বর

ধূসর কণ্ঠস্বর
কবি
প্রকাশনী দেশজ প্রকাশন
সম্পাদক মাহবুব কামাল
প্রচ্ছদ শিল্পী ফরিদী নুমান
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
বিক্রয় মূল্য ২০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

ভূমিকা

অনেকের কবিতা পড়তে সময় হয় না, তাই বলে কবিতা পছন্দ করে না বিষয়টা এমন নয়। কবিতা আবৃত্তি অধিকাংশ মানুষেরই পছন্দ, 'ধূসর কণ্ঠস্বর' কাব্যগ্রন্থটির সকল কবিতাই আবৃত্তির উপযুক্ত। কবিতা পিপাসু ব্যক্তিদের কাছে কাব্যগ্রন্থটি হয় পড়তে, না হয় আবৃত্তি শুনতে ভালো লাগবে বলে আমার বিশ্বাস। একজন পাঠক যদি এই কাব্যগ্রন্থ থেকে তার প্রিয় একটি কবিতাও খুঁজে পান তাহলে ভাববো কবিতা লেখা সার্থক হয়েছে। রাশিয়া ও ইউক্রেন যুদ্ধকে সামনে করে বিশ্বের যে অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যা সৃষ্টি হয়েছে এমনি এক সংকটকালীন সময়ে 'ধূসর কণ্ঠস্বর' কাব্যগ্রন্থটি লেখা হয়েছে। রাজনৈতিক কলহ, সাংস্কৃতিক আগ্রাসন, ধর্মীয় মূল্যবোধ, কৃর্তিমান মানুষের স্মৃতির কথা উঠে এসেছে বারবার।

কাব্যগ্রন্থটি প্রকাশ করার আকাঙ্ক্ষা ছিল অনেকদিনের। বেশ কিছু সুহৃদ মানুষের সহযোগিতায় তা প্রকাশ করতে পেরে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই কাব্যগ্রন্থের মধ্যে যদি ভুল ত্রুটি থেকে থাকে তার জন্য ক্ষমাপ্রার্থী, পরবর্তী মুদ্রণে সংশোধন করার চেষ্টা করব ইনশাল্লাহ। সুন্দর একটি কাব্যগ্রন্থ উপহার দেয়ার জন্য দেশজ প্রকাশনকে হৃদয় নিংড়ানো অভিনন্দন।

কাব্যগ্রন্থটি প্রকাশ করার জন্য যারা বারবার অনুপ্রেরণা দিয়েছেন তাদেরকে ধন্যবাদ দিয়ে ছোট করতে চাই না, তবু যাদের নাম না নিলেই নয় তারা হচ্ছেন- বিশিষ্ট শিক্ষানুরাগী হাফেজ শহীদুল্লাহ, বিশিষ্ট সমাজসেবক জনাব আমির হোসেন খাঁন, অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের মিয়া, বিশিষ্ট ব্যাংকার রুহুল আমীন শামীম, বিশিষ্ট আয়কর আইনজীবী জনাব মো: আব্দুর ছাত্তার ফকির, বিশিষ্ট কারুশিল্পী দিলরুবা বেগম, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক জনাব গোলাম কিবরিয়া জামাল, বিশিষ্ট শিক্ষানুরাগী জনাব সাইফুর রহমান জাকু, সুনামখ্যাত চিকিৎসক ডা. শাহ হাফিজ ও বিশিষ্ট লেখক, সম্পাদক ইয়াসিন মাহমুদ, বিশিষ্ট শিক্ষাবিদ জনাব অধ্যাপক নজরুল ইসলাম ও বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক জনাব মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ও মোস্তাফিজুর রহমান কাবুল। সবার প্রতি থাকলো শ্রদ্ধা, স্নেহ মমতা, দোয়া অফুরান।

মাহবুব কামাল
পূর্ব খাবাশপুর, ফরিদপুর।

উৎসর্গ

পিতার মৃত্যুর পর ঘূর্ণায়মান পৃথিবীর মাঝে যিনি ছিলেন পিতৃতুল্য। যিনি স্কুল জীবনে খেলতে যেয়ে পক্ষাঘাতে আক্রান্ত হয়েছিলেন।
যার সারা জীবন ছিল বেদনায় মোড়ানো শ্রদ্ধেয় বড় চাচা শাহাবুদ্দিন ওরফে সাহাজউদ্দিন মৃধার করকমলে।