“রাস্ট্র ভাষা বাংলা চাই“
বাই-ভাষা বীর ,মুক্তিযোদ্ধা কবি শহীদুল্লাহ সাহিত্যরত্ন


“রাস্ট্র ভাষা বাঙলা চাই
     (নইলে) বাঙলা ভাষার রাস্ট্র চাই,
এই দাবী যে উঠতে পারে
     উচিত ছিল বুঝে ওঠা ৤
কায়দে আযম চিমসে ছিলেন;
     প্রধান মন্ত্রীর পেট মোটা ৤
বড় লাটের মিচকে হাসি
     টিকটিকির সব ঠোট কাঁটা ৥৤
এবার নাকি জারী হবে
     শরা শরীয়তের বিধান,
শুনছ নাকি ঢাকা ক্লাবে খুলেছে তাই
     ইসলামিয়া মদের দোকান ৤
নেতৃ যত জলসা করেন
     বল ড্যান্সের চক্করই,
ভোটকা গন্ধ মদের গেলাস
     এগিয়ে দেন সব সুন্দরী ৤
এরাই নাকি যুগের খুদে
     খোলাফায়ে রাশেদীন
শরীয়তকে মোল্লা বিধান
     বলে এরা করেন ঘিন ৤
মোনফেকির চাল চালিছে
     চোরের দেশই হল গোটা
কায়দে আযম চিমসে ছিলেন
     প্রধান মন্ত্রীর পেট মোটা ৤৤
(১৯৫১-১৯৫২ সালে প্রকাশিত বিখ্যাত “পাকিস্তানী পাঁচ বছর “ কবিতা বই এর ছেড়া পাতা থেকে) সংগ্রহে : আল মাহ্দী মোহাম্মদুল্লাহ