“নৌকায় বসে নদীর কুলু কুলু ধ্বনি
আজো মনে পরে ,
বৈশাখের তপ্ত বেলায়
কাদা পানিতে মাছ ধরে ৤
তপ্ত ওষ্ঠে পাখিরা সব একটু পানি খুজে ৤
রাখাল তখন গরু গুলো ছেড়ে
গাছ তলে চোখ বুজে ৤
আম কাঁঠালের মিস্টি ঘ্রাণে
বাড়ী বাড়ী মৌ মৌ ,
কোন এক শাখায় বসে
ডাকে কুটুম পাখি আর বৌ ৤
ঝি‘য়েরা এসময় নায়র আসে
বাপের বাড়ীর টানে,
জামাই আদর বাংলার রুপ
আম দুধের আবেদনে ৤
ঝিয়ারি আদর, জামাই আদর,
পল্লী মায়ের গল্প ,
আমি যা দেখেছি ,তারি কিছু ;
বয়ান করিলাম অল্প ৤