“ছাড়“


ভাল লাগে না কোন কিছুই,
দেশ চলছে কোন পথে;
বাড়ছে দাম দ্রব্য মূল্যের ,
সয়সারে অশান্তি প্রতি রাতে ৤


হিসাবী মানুষের ,হিসাবী খাতায়;
বিয়োগ থাকে সবসময়
বেহিসাবী আয়ের খাতাটি থাকে
যোগে যোগে, যোগময় ৤


গৃহিনীরা আর চায় না
শাড়ী, চুড়ী আর অলংকার,
তারা ও হয়েছে শাশ্রয়ী,
শুধু চায় দৈনিক বাজার ৤


ছেলে মেয়েরা যায় স্কুল,কলেজ
টিফিন খরচে দিয়েছে ছাড়,
প্রয়োজন ছাড়া আর ফ্যান চলে না
দফায় দফায় কিদ্যুতের বেড়েছে বাড় ৤


জ্বালানী তেলের দাম বাড়াতে
গায়ে ধরেছে বিষম জ্বালা,
আর কত ছাড় দিলে পরে;
পরিবার পরিজন যাবে পালা ৤


দুইটাই পথ আমাদের আছে
মৃত্যু অথবা দেশান্তরী,
ব্যর্থ তুমি ব্যর্থ সরকার
ডিজিটালী ভাঙ্গা তরী ৤


এই যদি হয় গণতন্ত্র,
যাতে যায় না জীবন বাচাঁ;
এক সময় যাবে জীবন
শুধুই রবে দেহ খাঁচা ৤