আমাদের গাঁও খানি মধুর কেমন !
দূর হতে মনে হয় ছবির মতন ।


সবুজ ধানের মাঠ আকাশেতে মেশে,
ছোট ছোট চালা ঘর আছে ঘেঁষে ঘেঁষে ।


সারি সারি কলা গাছ, সুপারী কাঁঠাল,
আম, জাম, নারিকেল,খেজুর,তমাল ।


বেতস বনের পাশে ছোট বাঁশ ঝাড় ।
ছোট ছোট হাঁস দেয় পুকুরে সাঁতার ।


শাপলা, কলমীলতা লক লক করে ।
বন ফুল রোজ রোজ ফুটে ঝরে পড়ে ।


উঠানের এক ধারে মাচার উপর,
কুমড়া কদুরা ঝুলে কত মনোহর ।


বেগুন মরিচ ক্ষেত বেড়া দিয়ে ঘেরা ,
মাঠে মাঠে চড়ে কত গরু ছাগল,ভেড়া ।


ছোট পাঠশালে যায় ছোট ছেলে মেয়ে ,
ছোট নদী বহে যায় তারই গান গেয়ে ।


(সংগ্রহে : আল মাহদী মোহাম্মদুল্লাহ )