ভাবের কবি, স্বভাব কবি
আমরা বলি যারে,
ভাবের মাঝে স্বভাব লুকায়
তারে নারে,নারে ।


সুখে যখন থাকেন কবি
কাব্য নাহি হয়;
পান্তা ভাত আর মরিচ হলে
কাব্য হবে নিশ্চয় ।


ছ্যাকা খেয়ে প্রেমিক যখন
লেখেন দু'পাতা,
পড়ে দেখুন ,কি চমতকার ?
শুধুই কাবতা ।


প্যাচে পরে রাস্ট্রপতি
যখন হন কবি,
কবিরা তখন ভেবে চলেন
আসলে কি তার হবি ?


পোড়ামুখী ভেবে বলে
এ গুলো বাদ দিন,
সব কবিরা ভাল থাকুক
তাদের আসুক সু-দিন ।