কিছু স্বপ্ন হাওয়ায় উড়ে;হাত বাড়ালে হারিয়ে যায়
কিছু স্বপন স্মৃতির দোরে একলা হাঁটে নগ্ন পায়,
কিছু আঁশা উদাস দিলে
হারায় সুদূর চরণবিলে
আবার কিছু চলতে গিয়ে মাঝপথেই হোঁচট খায়।


কিছু আকাশ মেঘলা সদায়;জমাট ব্যাথার অন্তরায়
কিছু শ্রাবণ একলা কাঁদে অসময়ের বারান্দায়,
কিছু স্মৃতির রঙধনুরা
রাঙায় শিমুল-কৃষ্ণচূড়া
আবার কিছু হাত বাড়িয়ে ব্যথার চাঁদর ছিড়তে চায়।


কিছু গোলাপ ফোটার আগেই অবহেলাতে ঝরে যায়
কিছু আঁশা সূর্যমুখী;কল্পলোকে দাড়িয়ে ঠাঁয়,
আবার কিছু হৃদয় কাড়ে
বন-বিজনে পথের ধারে
কিছু প্রীতির আস্তানা পায় স্বপ্ন বালার কেশ-খোপায়।


কিছু নিশীথ একলা কাটে সূর্যোদয়ের অপেক্ষায়
কিছু প্রভাত দুয়ার খুলে অন্ধকারের তিমির ছায়,
কিছু আকাশ পূর্ণিমাহীন
নিকষ-তমঃ জীর্ণ গহীন
কিছু হৃদয় উদ্ভাসিত মধুর আলোক চন্দ্রিমায়।


কিছু ফাগুন রঙ মেখে যায় জুঁই-শেফালীর উদোম গায়
কিছু হাসির অন্তরালে হৃদয় কাঁদে যন্ত্রণায়,
কিছু আঁশা রোদন জলে
হঠাৎ বহে ঊর্ম্মি ঢলে
কিছু প্রহর ঘোর গোধূলীর;তবু জীবন স্বপ্নময়।