সবুজ সবুজ অবুঝ মনে     মিলবে যারা আলোক সনে
আয় বেরিয়ে ক্ষীপ্ত পণে     নবীন সেনার দল;
জীর্ণ নিশীথ কুটির হতে     সূর্য আঁকা রঙিন পথে
আয়রে দামাল দীপ্ত রথে    অগ্রপানে চল্,


অত্যাচারীর রূদ্ধ দোরে      লাল-সবুজের কেতন ওড়ে
অন্ধ নিশির তিমির ঘোরে    অযুত তারার ঢল;
অশ্রু ভেজা চোখ মুছিয়ে    ব্যথার চাদর সব ঘুচিয়ে
দুঃখের স্মৃতি দে ভুলিয়ে     সুখের কথা বল,


আঁকা বাঁকা সূক্ষ্ম তরু-      কাঁটায় ঘেরা সরু সরু-
পথ পেরিয়ে দিনের শুরু     শান্ত চলাচল;
রক্ত ভেজা ফুলেল আশা    কঁচি কঁচি ভালবাসা
পূণ্য পথের ভূলোক চাষা    চষরে নিতল তল,


দিগ্বিজয়ী অগ্রপথিক         পথ ছাড়িয়ে ছুটবি অধিক
দুষ্ট প্রাণে ছুড়বিরে ধিক্     থাকবি অনিশ্চল;
বিশ্ব জয়ের তৃপ্ত হাসি        ফুটুক মনে রাশি রাশি
অন্ধকারের সর্বনাশি         আস্থা অবিকল।