মধুমাস জ্যৈষ্ঠে        হাসি রাঙা ওষ্ঠে
পল্লীর বাগানে পাকে নানা ফল,
গহীন অরণ্যে          ছোটে মন হন্যে
মৌ মৌ সৌরভে জিভে আসে জল।


মধুমাসে মন ভাসে    আনন্দ উল্লাসে
ছুটে চলে সবে তাই সবুজের গাঁয়,
পাখিদের কল্লোলে     নদী বহে ছল ছলে
সুরভিত হাওয়া বয় পাল তোলা নায়।


জ্যৈষ্ঠের মধুক্ষণে      পল্লীর বনে বনে
নিশি দিন শোনা যায় ভৃঙ্গের গান,
পাকা আম টসটসে    তরমুজ আনারসে
মধুময় সুঘ্রাণ জ্যৈষ্ঠের দান।


লিচু পেকে টলোমল   দস্যি ছেলের দল
থাকে সদা ডালে ডালে পাখির মত,
বন থেকে বাদাড়ে     নেই কোন বাধারে
আনন্দে পেড়ে খায় পাকা ফল যত।


জ্যৈষ্ঠের খড়তাপে     পথিকের বুক কাঁপে
কাঠালের রসগোলা মনে আনে তুষ্টি,
কমলা শরীফা আম   পেয়ারা গোলাপ জাম
মধুময় ফল ফলে থাকে নানা পুষ্টি।।