চাঁপার গন্ধে মন ছুটে যায় বিজন পথে
হাসনাহেনা পাপড়ি ছড়ায় নিশীথ রথে!
কোথায় সে পথ, কোন বিজনে ডাহুক ডাকে
দোয়েল-শ্যামা শিস দিয়ে যায় কোন সে বাঁকে।


এমন ছবি নয় কোথাও বাংলা বিনে
যেই ছবিতে পথ খুঁজে পায় হৃদয়হীনে
নবীন ঊষার গান শোনা যায় মিনার চূড়ে
পায়রা-মোরগ মাতায় হিয়া মোহন সুরে।


অযুত বরণ রঙের নহর বইছে হেথা
দমকা বাদল নেয় উড়িয়ে মনের ব্যথা
শর্ষে ক্ষেতে, ধান-মশুরের সবুজ বিলে
হিমেল হাওয়া পরশ বুলায় উদাস দিলে।


রাখালিয়ার বাঁশির টানে অলস দুপুর
মন কেড়ে নেয় কিষাণ বালার ছন্দ নুপুর
তপ্ত রোদে গাঁয়ের মেঠো পথটি ধরি-
জারুল-নিমের হিম ছায়াতে লুটিয়ে পড়ি।


ধান শালিকের ডাক শুনে তাই পেছন ছুটি
দৃষ্টি হারায় নিদ জড়ানো নয়ন দুটি
এটেল বেলে দো’আশ মাটির গন্ধ শূঁকে
পরম সুখে ঘুমিয়ে পড়ি বঙ্গ বুকে।