( উৎসর্গঃ প্রিয় এক কবিকে )
স্মৃতির বারান্দায় বিবর্ণ সন্ধায়
চাঁদ জাগা নিশীথের নির্জনতায়,
হৃদয়ের উঠোনে স্বপনের সিথানে
আজো তব বিচরণ সুনিবিড় পায়।


প্রভাতের দুয়ারে ঘুমন্ত শিয়রে
গেয়ে যাও গুন গুন উদয়ের গান,
নিলীমার নিঃসীমে সাগরের অসীমে
রূপময় স্মৃতি সব আজো অম্লান।


আধো আধো আলোতে তমসার কালোতে
পথহারা নাবিকের আলোক দিশা,
রাত্তির দুরাশায় অমাগ্রাস কুয়াশায়
প্রদীপ্ত জোৎস্নায় মিটাও নিশা।


জেগে আছ এ মনে স্বপ্নীল ভুবনে
নীড় হারা পাপিয়ার বিষণ্ণতায়,
ডাহুকের ডানাতে শিশিরের দানাতে
অজস্র হৃদয়ের পদ্ম পাতায়।


হেঁটে হেঁটে বহুক্ষণ... নিশ্চুপ সমীরণ-
কেঁদে যায় বুক ফাঁটা আর্তনাদে,
বোঝেনা সে তুমিযে আছো দূর সুরুজে
নিপিড়ীত জনতার দুঃখ্-বিষাদে।