(উৎসর্গঃ কবি মাহফুজুর রহমান আখন্দ প্রিয় স্বজনেষু)


বাঁধার শিকল ছিন্ন করে পথচলা যাঁর দৃপ্ত পায়
যাঁর হাসিতে চন্দ্র হাসে কাঁদলে ভুলোক থমকে যায়!
ডাক শুনে যাঁর বিচূর্ণ হয় কলুষ প্রাণের রুদ্ধ দ্বার
যাঁর চোখেতে বিশ্ব দেখে ঘোর নিশীথের অন্ধকার।


হাজার ছবির নিপুণ কবি ফাগুন হারে তাঁর কাছে
আকাশ-নদী প্রেম বারিধি উদ্ভাসে তাঁর ক্যানভাসে
তাঁর সুরেতে জলধারা বয় মৃত নদীর উপছে পাড়
ছোঁয়ায় তাঁহার প্রাণ খুঁজে পায় ভ্রান্ত পথিক দিল্ অসাড়।


চোখ যেন তাঁর হরিণ মায়ার নিঃসীম প্রেমের সিক্ত ফাঁদ
তাঁর প্রেমেতে সূর্য্য ব্যাকুল মুগ্ধ গগন চাঁদনী রাত
বাদল ভেজা নিঝুম রাতে ঝুমুর ঝুমুর নুপুর পায়
মেঘবালিকা একলা হাঁটে তাঁর হৃদয়ের বারান্দায়।


কথায় তাঁহার মুক্তো ঝরে আলোক মিছিল সামনে ধায়
শান্তি-সুখের প্রীতির ভুলোক বাস করে তাঁর কল্পনায়
চোখের তারায় পদ্ম ফোটে শিউলি হাসে নির্জনে
ন্যায়ের তরে বিনিদ্র রাত বেড়ান ছুটে ভীম রণে।