একুশ মানে রক্তজবা; কৃষ্ণচূড়ার ডাল
একুশ মানে ক্রুব্ধ দামাল; ঝঞ্ঝা বেসামাল
একুশ মানে রক্ত নদীর হীরক বর্ণমালা
একুশ মানে অশ্রু তুফান, দুক্ষ-বাথার ডালা।


একুশ মানে রফিক-সালাম; দারাজ কণ্ঠস্বর
একুশ মানে বরকতেরই স্বাধীন চরাচর
একুশ মানে মায়ের আদর; স্নেহ মাখা হাত
একুশ মানে বোনের সোহাগ; স্বপ্ন আঁকা রাত।


একুশ মানে চাঁদের কিরণ, মুক্ত সুরুজ হাসি
একুশ মানে বটের মূলে রাখালিয়ার বাঁশি
একুশ মানে শাপলা-শালুক, পদ্দ-কমল রাশ
একুশ মানে মাঠ-কাননে শিশির ভেজা ঘাস।


একুশ মানে আগুন ঝরা বসন্ত-ফাল্গুন
একুশ মানে মায়ের বুকে টকটকে লাল খুন
একুশ মানে সব বিয়োগের বদলা নেবার পণ
একুশ মানে দামাল হাঁটে বজ্র ঝনন ঝন।


একুশ মানে জোছনা মাখা বাংলার আসমান
একুশ মানে বিজন বনে পিকীর কুহুতান
একুশ মানে মায়ের হাসি, ভাষার অধিকার
একুশ মানে আলোক রবি দ্বার খুলেছে দ্বার।