এদেশ নিয়ে অযথাই এক ভাবনা তোমার
এদেশ এখন সরাসরি চালায় সৃষ্টিকর্তা
রাস্তাঘাটে, অফিস-বাড়ি আইন আদালত
অযথাই এক ভাবনা তোমার,
পরিবহন মালিকগুলোর রোজ দাপটে
কর্পোরেটের সূতোয় বাঁধা চাল-ডালেতে
খেত-মজুরের খাবার পাতে নিরব ভাষায়
সৃষ্টিকর্তা চুপটি থাকে একা একা।


কী অযথা ঘন্টা খাওয়া জ্যামের ভেতর
ভাবনা তোমার, থুত্তরি-ছাই!
দেশটা চলে আপন ভাষায়
গাঁধার বোঝা দাও চাপিয়ে, সহ্য যখন
কোন পিশাচের রক্ত চোষক ভূক্তভোগী পিঠে তোমার
রক্ত চোষে নিবির ঘণ অর্থনৈতিক বোঝাপড়ায়;


সরকার এক হীম পাহাড়ের আদিম হাতি
মস্ত পায়ে পা ফেলে এক অন্ধকারের সমূদ্রে
খাচ্ছে লুটে যে যা পারে রিজিক যখন,
সূঁয়ো পোকা খাচ্ছে কেটে আসন তোমার
এদেশ নিয়ে ভাবনা যখন-
যাতার কলে চর্কি খাওয়া জীবন যাপন
নেশার তালে ভেজাল খাওয়া বাজার গরম
মন-মানসে দেখছিলে হাত, জ্যোতির্বিদ্যা
স্বপ্ন দেখায়, দূর্ভাবনার অঙ্কগুলো কেউ দেখেনা
দেখছে শুধু সৃষ্টিকর্তা একা একা
তার-ই হাতে দেশ ছেড়ে-দি আস্ত ঘুমাই।