আমার শব্দগুলো্ সূর হয়
বাঁজে, অন্ধকার তিমিরের ভেতর
আমার শব্দগুলো গর্জে ওঠে ফেনিন
সমূদ্র স্রোতে
যখন কন্ঠরোধ করে কেউ


শব্দগুলো ঘাস হয়, নববধুর
নগ্ন পা ছুঁয়ে করে মদির আলোচনা
স্বপ্নেরা ভেস্তে গেলে মূক হয়
প্রেমে পরা কিশোরির ঠোঁটে
যখন স্বর ভাঙে


এসব শব্দের বাণী
আমার মায়ের ঠোঁটে ছিল
খেটে খাওয়া শ্রমিকের ঘামে
লিখা ছিল, আছে
আহাজারী ভাষায়
বদ্ধ স্বাধীনতা যখন ডুকরিয়ে কাঁদে
হাজারো মানুষের মন ভাঙে বদ্ধ জানালায়


এই সব শব্দেরা হাঁটে তখন আপনার মত
নিমগ্ন রাতে।


-মাহফুজ
০৩/০৫/২০১০