সুবাস ছড়িয়ে দিলে,
সকল পুষ্পকে পিছে ফেলে,
ফুটলে হয়ে কাননের সেরা ফুল।
জীবন বৃক্ষে ছিলে তুমি,
ঝরে যাওয়ার পরেও আমি,
তোমার প্রেমে মশগুল।।


শান্ত মনকে আশান্ত করে,
তুমি আছো হৃদয় জুড়ে,
পড়ে নব নাকের দুল।
অথচ তুমি থাকো প্রতিক্ষণে,
মম হৃদয়ের কোনে কোনে,
মনে হয় তুমি আজও মূল।।


চলে গেলে বহুদূরে,
আমায় ফেলে দুঃখ সাগরে,
হলে নব বৃক্ষে নব ফুল।
শুধু ভাঙ্গনি একটি স্বপ্ন,
জন্ম দিয়েছ এক দুঃস্বপ্ন,
যার পরিধি যেন তুমুল,


ভাবিনি কোন দিন,
বাজিয়ে দুঃখের বীণ,
ক্ষত-বিক্ষত করবে এ হৃদয় কুল।।
চায়নি যা আমি,
ঠিক তাই দিলে তুমি,
জানিনা কি ছিল ভুল।।