হাজার দশ দ্বিতীয় সারি,
ঠিক বাইশে জানুয়ারী।
দিবসের পড়ন্ত বেলায়-
নামলো হৃদয়ে বৃষ্টি,
তাইতো ভালোবাসার দৃষ্টি,
পড়ল ঐ চেহারায়।।


হয়েছিনু মশগুল,
দেখে এক ফুটন্ত ফুল,
অচেনা এক বাগিচায়।
নব আবিষ্কৃত উত্তাল তরঙ্গে,
হৃদয়-সমুদ্রে, সঙ্গে সঙ্গে-
এক তুফানের সৃষ্টি হয়।।


কেন যেন মনে হল,
নতুন এক ফুল ফুটল,
যার ঘ্রান ব্যাকুল করলো আমায়।
আমি হলাম পাগল পারা,
করলাম প্রেমের ঈশারা,
সেও দিলো সাড়া, এক মিষ্টি অভ্যর্থনায়।।


তারপর প্রতিক্ষণে,
খুঁজলাম তাকে মনে মনে-
সব জায়গায়।
তারও এক ই অবস্থা,
সামনে শুধু যেন একটিই রাস্তা;
সেও সর্বদা খুঁজল আমায়।।


পুষ্পে-পুষ্পে মুণ্ডিত এ হৃদয় মাঝে,
জাগল সে নিপুণ সাঁজে,
শুধু তাই নয় ! রাঙালও আমায়।
সে যেন পূর্ণ করল এ হৃদয়; আনন্দ-সুখে,
আর সে আকলো প্রেম-রেখা স্বপ্নিল চোখে,
তাই কাছে এসে বলল আমিও ভালবাসি তোমায়।।
সত্যিই ভালবাসি তোমায়।।