একটি ছেলে ও একটি মেয়ে বসে আছে নদীর ধারে । ছেলিটি ফাঁকি দিয়েছে তার প্রকৃত Girl-friend কে ,মেয়েটি ঠিক তার Boy-friend কে । এই দুই ধোঁকাবাজ এখন স্বপ্ন দেখছে নব প্রেম-প্রসাধ গড়ার । তাও তারা বসেছে চাঁদের আলো আর জ্বলের মিলনের বাধা হয়ে । তাই চাঁদ-আলো ও জ্বলের অভিযোগ...অনুযোগ...অভিমান...... নিচের এই কবিতায় !

অপরাধ

পশ্চিম গগনে চাঁদের হাতছানি,
নদী পাড়ে বসে আছি আমি আর তুমি এই দুজনই ।
চাঁদের আলো ছুতে চাইছে জ্বলকে
জলেরও আকুতি এসো মোর বুকে
তবুও হলনা মিলন ! কি সেই কারণ ?


চাদ বলল :
জানি তোমরা একে-দুইয়ে ভালোবাসো
তবু বলছি সরে বস।
জল ডাকছে, আমায় বলছে
একটু কাছে এসো।
কিন্তু পারছিনা ! কিছুতেই পারছিনা !!
কেন পারছিনা তোমরা কি বুঝছোনা
আমার ছোঁয়া দিতে চাই জলে,
তাতো ঢেকেছে তোমাদের আড়ালে।


দুটি মন যদি না হয় মিলন
সেথায় দুঃখের প্রতিফলন,
প্রতিক্ষণে ঝরে সঙ্গোপনে-
আখিভরা দুঃখের শ্রাবণ।
তোমরা কি চাও হতে ?
সোনা ভরা এই রাতে,
সে দুঃখের কারণ ।


যদি হও আলো-জ্বলের মিলনে বাধা
দুঃখে ভরে পূর্ণ হবে,
তব জীবনের ধাধা ।
আপন মনে ডাকছি, অনুরধে বলছি;
একটুস সরে দাড়াও।
মিলতে চাই আমি আর জল
আমাদের মিলতে দাও।


দুটি মনে কষ্ট দিয়ে
দুটি মন ভেঙ্গে চুরে
দুটি মন জোড়া দিয়ে
গড়ছো প্রেমের এ কোন প্রাসাধ ?
মনে রেখ ! এই কষ্ট দেওয়া
দুই পৃথিবী নষ্ট করা
অপরাধ! অপরাধ!!  বড়ই অপরাধ!!!