তুমি ফাগুনের ডালিভরা ফুলের সমারোহ
তোমার জন্যই সৌন্দর্যের এত মহ
তুমি ঋতুরাজ, তোমার জন্যই তার বিদ্রোহ
প্রকৃতিঃ মহুয়ার মালা তোমার গলায় পরা
দেখ, তোমার মাথা ভরা কত কৃষ্ণচূড়া !
হে রূপরানিরা ! তোমরা কারা ?
কোকিলের কুহুতানে, পক্ষীর গুঞ্জনে,
মুখরিত হল দিক-দিগন্ত
আর কেও মিষ্টি গলায় বলল...
এরা সবাই আমার সৌন্দর্য ; আমি একলা বসন্ত
প্রকৃতিঃ তুমি ফুলের মেলা, তুমি অনন্ত,
তুমি কোকিলের সু্‌র, তুমি কত শান্ত ?
তুমি কি আঁখিমেলে দেখেছো, হে বসন্ত !
হস্তি যেমন তার কায়-
কভু দেখতে নাহি পায়
তাই সে জানেনা , কি শক্তি তার এ ধরায়
ঠিক তুমি তাই......
তোমার এত রুপ, অথচ তুমি দেখ নাই ।
তাই তুমি সৌন্দর্যের হস্তি,
তোমার কোলে মাথা রেখে প্রকৃতির স্বস্তি ।
দখিনার বানে, কোকিলের গানে
এই হল প্রকৃতির সম্মতি ।
প্রকৃতি আবার বললঃ
তুমি বিস্তীর্ণ গগণে লক্ষ-কোটি তারার মেলা
তুমি আমার কোলে এক গাঢ় মিষ্টি ঋতুর খেলা
কারণ তুমি এ হৃদে বইছো সকাল-দুপুর-সারাবেলা ।
তোমার জন্যে , মনটা চনমনে
ধন্য এ ষড়ঋতুর দেশ
তবে তোমা আগমন কেন সর্বশেষ ?
প্রকৃতি আবার বললঃ
তোমায় নিয়ে ভয় পাই
কখন যে আবার তোমায় হারাই
তোমার শেষই তো কালবৈশাখীর সূচনা ।
তুমি গাছে গাছে নতুন পাতা-
তুমি মহা উৎসবে বণিকের হালখাতা-
তুমিই তো কবি শিল্পীর অনুপ্রেরণা,
তুমিই তো নববর্ষে নব উন্মাদনা ।
তুমি সেই বসন্ত !
যাকে আমি ভুলতেই পারিনা ।
একটু বেসি ভালবাসি তো ,কিছু মনে করোনা ।