তুমি আসবে ছিলনা এতে সংশয়িতা
তুমি ভেঙ্গেছ সকল সাম্প্রদায়ীকতা
তুমিই তো বাঙলা বর্ণের সংস্কর্তা
তুমি দেখিয়েছ তাদের অভদ্র সাধুতা
তাই তুমি শিখিয়েছ বিপদে সাবধানতা
তুমি শিখিয়েছ যুদ্ধ, প্রতিবাদ, ও সতর্কতা
কার সাথে জুড়ব বল তোমার সম্পৃক্ততা
তুমি সবার উপরে তোমার হয়না সমতা
তুমি শিখিয়েছ কঠোরতার সাথে সততা
তুমি শিখিয়েছ ভাল-মন্দ অসামঞ্জস্যতা
কিন্তু প্রশ্ন, কে দিল স্বাধীনতা? কে সেই সম্প্রদাতা
একী কোন মানুষ? দেশ? জাতি? নাকি সৃষ্টিকর্তা
বল! উত্তর দাও, চুপ থেক না স্বাধীনতা