রবীন্দ্রনাথ ঠাকুর এর  “আমি চেয়ে আছি” কবিতা অবলম্বনে অর্থাৎ তাহার কবিতার উত্তরে কিছু লিখিবার চেষ্টা মাত্র।


হায় কবিগুরু!
তোমার তরে _
আমার মাত্র শুরু


আমি চেয়ে আছি
__________
রবীন্দ্রনাথ ঠাকুর


আমি চেয়ে আছি তোমাদের সবা-পানে।
স্থান দাও মোরে সকলের মাঝখানে।
নীচে সব-নীচে এ ধূলির ধরণীতে
যেথা আসনের মূল্য না হয় দিতে,
যেথা রেখা দিয়ে ভাগ করা নাই কিছু,
যেথা ভেদ নাই মানে আর অপমানে।
স্থান দাও সেথা সকলের মাঝখানে।


যেথা বাহিরের আবরণ নাহি রয়,
যেথা আপনার উলঙ্গ পরিচয়।
আমার বলিয়া কিছু নাই একেবারে
এ সত্য যেথা নাহি ঢাকে আপনারে,
সেথায় দাঁড়ায়ে নিলাজ দৈন্য মম
ভরিয়া লইব তাঁহার পরম দানে।
স্থান দাও মোরে সকলের মাঝখানে।


-----------------------
১৫ আষাঢ় ১৩১৭
কাব্যগ্রন্থঃ গীতাঞ্জলি
রচনা সংখ্যাঃ ১০৪


তুমি চোখ বোজ
_____________
হাসান আল মাহমুদ

চোখ বন্ধ কর কবিগুরু ! দেখ অন্তর নয়নে।
তুমি আছো সাহিত্য প্রেমীদের মনে-প্রানে।
তুমি চেয়েছিলে স্থান খাট ছেড়ে মেঝেতে
যাতে আসনের মূল্য না হয় দিতে,
যেথায় ভেদাভেদ বলে নেই কিছু,
তুমি চেয়েছিলে থাকতে এমন এক স্থানে।
অথচ তুমি আছো সাহিত্য প্রেমীদের মনে-প্রানে।


চেয়েছিলে যাতে চাকচিক্য নাহি রয়,
যেথায় পেতে তোমার সত্য পরিচয়।
যেথায় তোমার বলিয়া কিছু নাই একেবারে
যেথায় সত্য মুছে মিথ্যা ঢাকবেনা তোমারে,
যেথায় দাড়িয়ে সাচ্ছন্দে তুম
ভরাতে চাইলে নিজেকে তাঁহার দানে।
তাইতো  তুমি আছো সাহিত্য প্রেমীদের মনে-প্রানে।


------------------------------
৭ ভাদ্র  ১৪২০
কাব্যগ্রন্থঃ এখনও হয়নি
রচনা সংখ্যাঃ সম্ভাবত ৩৮