শুভেচ্ছা কার্ড, ফুল, চকোলেট
আরও কতশত  জিনিস পত্র।
বিনিময় হবে, ছড়িয়ে-ছিটিয়ে রবে-
উন্নত বিশ্বের প্রায় সর্বত্র।।


জনপ্রিয়তা বলি আর ভয়াবহতা বলি
প্রায় ২.৫  কোটি শুভেচ্ছা কার্ডের আদান-প্রদান।
শুধু যুক্তরাজ্যেই প্রায় ১০০ কোটি পাউন্ড ব্যয়ে
নেচে-গেয়ে গাওয়া হয় এই আনন্দের জয়গান।।


খৃস্টীয় এই ভ্যালেন্টাইন দিবসের চেতনা
অতিমাত্রায় বিনষ্ট হওয়ায় কারণে।
পাশ্চাত্যে এ দিবসটি নিষিদ্ধ করা হয়-
ফ্রান্স, ইংল্যান্ড, অস্ট্রিয়া, হাঙ্গেরি ও  জার্মানে।।


তৃতীয় শতকে ইতালির রোমে
এক ভ্যালেইটাইন এর কাহিনী ।
যিনি  নাকি রোমান সাম্রাজ্যে বাজিয়েছিলেন
নিষিদ্ধ  খৃষ্টান ধর্মের  বানী।।


খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক,জেল বন্দী এই ভদ্রলোক
দৃষ্টহীন এক মেয়েকে বাচাল জনৈক কারারক্ষীর।
ঈর্ষান্বিত এবার রোমান সম্রাট (দ্বিতীয় ক্রাডিয়াস),
দিলেন রুল জারী করে (১৪ ফেব্রু) এক ভয়ানক ফাঁসির।।


প্রায় ২০০ বছর পরে পোপ সেন্ট জেলাসিউও ১ম
করেন এই দিনটি উদযাপনের প্রচলন।
ভালোবাসার প্রতিক হিসেবে
দিনটি আজও কতিপয় ...... এর তরে বিদ্যামন।।