আমি যন্ত্রনার, আমি উপেক্ষার
আমি সত্যের মত বদমাশ ।।
আমি ক্যান্সার , আমি দাবানল
আমি উদ্ধত বুনো বর্বর
আমি কর্কশ
আমি হিংস্র
আমি সঞ্চিত বিষ- মিশ্র ,


আমি চেঙ্গিস
আমি তৈমুর
আমি তপ্ত - গোলাতে ভরপুর ।।
আমি বেদনার
আমি হতাশার
আমি রক্ত - কৃষ্ণ - কদাকার ।।


আমি নষ্ট , আমি ভালগার
আমি দুঃখ - বিনাশী ওলগার,
আমি দানিয়ুব ,আমি পদ্মার
আমি সৃষ্টি - পিয়াসী স্রষ্টার !!


আমি ক্রীতদাস
আমি শয়তান
আমি নোংরা গুটানো আচকান ,


আমি উম্মাদ
আমি বজ্র
আমি শান্তির -ক্ষেপণাস্ত্র !!


আমি হিল্লোল
আমি কল্লোল
আমি কুসুমিত মোতি- মখমল ,
আমি উজ্জ্বল
আমি উচ্ছল
আমি মৃত্যুঞ্জয়ী শতদল ।।


আমি শিল্পী
আমি জ্যাকশান
আমি চিত্রা পারের সুলতান
আমি মর্মর
আমি ভাস্কর
আমি সম্রাট সা-জাহান !