স্বাধীনতার কালা পানি খাইতে গিয়া
মইরা গেছে বহুত মানুষ ।।
লুকমানে কয় জায়গা - জমি , আমার পুলা ,
হাত, চোখ , ট্যাঙ সবডি গেছে
মাগার আমার সার্টিফিকেট
লইয়া ভর্তি হইছে হোগার নাতিন ।
চাকরী গিলছে লুফার জাফর ।।
ঐ মান্দার পোঁ
তরে পাঠাইছে কোন হালায় ?
কি ব্যবসা আমার সনে ?
আমার ভাতা কই ?
কম্বল কই ?
আমি সাক্ষাতকারের মায়রে ...।
আমি চ্যানেল ব্যবসার মায়রে ......।


আমি কি বলব ?
কি বলব আমি ?
আমি কি বলব
রুদ্রের মত
জাতির পতাকা খামচে ধরেছে বুনো শকুন ?
নাকি শকুনেরা শবদেহ টানাটানি করে ?
নাকি
আমার স্বপ্নেরা ধর্ষিত হবার পরও
নাকি সুরে মঞ্চে বলব
স্বাধীনতা তুমি রবি ঠাকুরের অজর কবিতা , অবিনাশী গান ?
নাকি বলব
আসুন চাচা !
খুলে বসি
স্বাধীনতা বিক্রয় প্রাইভেট লিমিটেড !!
অথবা চ্যানেলে - চ্যানেলে
দাঁতাল - শুয়োরের মত মস্ত ঘাড় নেড়ে বলব
স্বাধীনতা তুমি বসুন্ধরা সিটি,
স্বাধীনতা তুমি কে এফসি চিকেনের
অবারিত সুখ ,
স্বাধীনতা তুমি নদী - নালা খাল - বিল জায়গা - জমির
শিল্পিত নান্দনিক রসনা তৃপ্তি !!!


এভাবে আর ও অনেক কথা
প্রতিটা হতাশ রক্ত- কনা
বলতে চায় ।
বলতে চায়
তোমাকে পাবার জন্য হে স্বাধীনতা
আমাকে আর কতটা কি করতে হবে ?
আর কতটা কি করলে
লুট হয়ে যাওয়া সুন্দর স্বপ্নগুলো
গ্রামে - গ্রামে, নীড়ে - নীড়ে ফিরে আসবে ?


আমি কিছুই বলতে পারলাম না ।
অথবা বলতে ইচ্ছেই হল না !!