Orissa এর এক অভয় অরন্যসাতকোসিয়া তার এক দিন।


ভোর


দিগন্তে ওই পাহাড় সিঁথিতে সিঁদুরের টিপ
কিছু বেনেবউ আলগোছে নেয় মেয়ের নসিব
নদীটার জল জানান দিলো যে কুমারী সে নয়
রঙ্গিন স্বপ্নে মাতলো যুবক পাহাড় হৃদয়


দুপুর


নদীর বুকেই সেঁউতি দোলে এদিক ওদিক
বালির চরায় ছড়িয়ে ছিটিয়ে হিরক চিক
হরিৎ পাহাড়ে কুহুতান বাজে আশাবরীর
শালের পাতার মরমর ধ্বনি তালডুঙ্গুরির


সন্ধ্যা


মহুয়া মাতাল আকাশের গায়ে জোনাকির দল
নেশা ভনভন কাম নিশানায় ধামসা মাদল
ওষ্ঠে মাখানো নাভীগন্ধে নদীর ক্লেদ
হৃদ চুম্বন সফল নিশানা লক্ষ্যভেদ


জ্যোৎস্না


পাহাড়ের কোলে কোল ঘেঁষে আছে রঙ্গীন মাছ
জ্যোৎস্নার সাথে ছলাত্ নদীর মায়াবী কি নাচ
কালচে পাহাড়ী চাদরে ঢাকা সে গহীণ রাত
পায়ের কাছেই আছড়ে পড়েছে জলপ্রপাত