(পাঠককূলের কাছে অনুরোধ দুলিয়া দুলিয়া বৃহস্পতি বারের পাঁচালী ন্যায় পড়িবেন।)


ঘটনা এক)


সেটি ছিলো এগারোর ডিসেম্বর মাস
সতেরো তে শুরু হোলো এ নুতন ক্লাস


জোড়াফুলের পৌরপিতা দাশগুপ্ত তপন
শিক্ষায় আনিলেন নয়া বিবর্তন


ঢুকে  পরেন যাদবপুর বিদ্যাপীঠের ঘরে
প্রধান শিক্ষকের গাল লাল তাঁর চড়ে


ঘটনা দুই)


পাঁচোই জানুয়ারী দুহাজার বারো
আবার স্লোগান এলো অধ্যক্ষ মারো


রায়গঞ্জ কলেজের অধ্যক্ষের ঘরে
তিলক চৌধুরীর লোক মারধোর করে


দিদি শুনে কহে তাই ধেঁড়ে ছোটো ছেলে
মাফ করে দিও ভাই তোমরা সকলে


ঘটনা  তিন)


এরপর জোড়াফুলে ফরমান জারি
অন্যকিছু করো বন্ধু গায়ে হাত নারি


পরের দিনই সকালে গঙ্গারামপুরে
তালাবন্ধ শিক্ষকেরা কলেজের ঘরে


ঘটনা চার )


নেক্সট ডে মাঝদিয়া কলেজ অন্দরে
অধ্যক্ষ নিগ্রহ হন এসেফাই এর ত্বরে


এই শুনে দিদি কন পড়ুয়ার জেল
তপন তিলক দের ক্ষমা তাই বেল


ঘটনা  পাঁচ)


অবশেষে চব্বিশে এপ্রিল মাসে
আরাবুল আসিলেন কলেজের ক্লাসে


দেবলীনা দিদিকেই ছোঁড়েন জগ
হ্যাঁ ছুঁড়েছে না ছুঁড়িনি বৃথা কলরব


অবশেষে)


সকলী শুনিয়া বিদ্দজন বুদ্ধিজন আর
বলেন সময় আরো দিদিরো দরকার


আজ দ্যাখো কৌশিক সমীর সুনন্দ নাই
শুভা আছে জয় আছে কিবা এলো গেলো তাই


ফেসবুক টুইটারে দিদিধ্বনি দিলে
বাহবা মিলিবে বন্ধু অন্যথায় জেলে


অধমের সাধ বড়ো এই পাঁচালী
ফরোয়ার্ড করো সবে  ইমেলে খালি


শুধু নয় ফেসবুক -ইমেল আর
জনে জনে বিলি হোক পাঁচালী পোস্টার


(বানান গুলো পাঁচালীর তাগিদে পরিবর্তিত)