বৃহত্তম গনতান্ত্রিক নাগরিক আমরা
যার ফায়দা তোলেন মুষ্টিমেয় রাজনীতিবিদরাই


উলুখাগড়ারা রেডি হয়ে আছি সামনে ইলেকশন
পুলিশ যদি বা সাথে থাকে তবে থাকবেই জেনেগেন


মিছিল প্রচার মাইক আচার এসব এখন গৌন
নমিনেশনটা আটকে দিলেই সকল দর্পচূর্ন


তবেই তো টিকে থাকবেই যেন  সবার অটুট গদি
একই ভাবে নাকি বাজারে আছেন নবীন - নিতিশ - মোদি।


তত্ত্বটা তুমি  মানতে নারাজ?  জোর করে মানাবই
শিল্প এখন ধুপকাঠি হবে বেঙ্গল লিডসেই


ওসব ভেবে চিন্তিত নই এখন আই পি এল
ভাইফোঁটা দেওয়া ভাইটি দেখাবে ন্যাজ নেড়ে তার খেল


আমি দেখে নেবো আমি বুঝে নেবো সময়ে সবকিছু
কেন্দ্রবাহিনী যদি না থাকে ভোট অজুহাত পিছু


কেন্দ্রবাহিনী এলেই তো ভাই সংখ্যায় কমে লাশ
নমিনেশনেই বিরোধীরা হবে ভোট অঙ্কতে পাস


আশঙ্কা শুধু একটাই নয় কম দফা হোক ভোট
দফা বেশী হলে মিডিয়া কবলে হবে জনগণ জোট


সবই ঠিক ছিলো ঠিক চলছিলো কোথা থেকে এলো পান্ডে
সুযোগ বুঝেই ট্রানফার দেবো এককোণে ব্রম্ভান্ডের


যেমন হয়েছে দময়ন্তীর যেমন নগরপাল
যার হয়ে করিস চামচাগিরি তার ওপরই চাল!


ওসব ভেবে চিন্তিত নই এখন আই পি এল
ভাইফোঁটা দেওয়া ভাইটি দেখাবে ন্যাজ নেড়ে তার খেল


তার মাঝে শুধু পান্ডে সামলে সামনে আসুক ভোট
একাই দেখিবে প্রমাণ করিবো দরকার নেই জোট


নমো নমো নমো হে বং মম  পার করো মোর হিয়া
ভোটারের তরে  পসরা সাজায়ে কহি "ম্যায় নে প্যার কিয়া "