An apology to the grate poet Sukumar Ray


চার দিকেতে মরছে লোকে পরানডা যায় ঝরে
দাঁড়ে দাঁড়ে দ্রুম! দেড়ে দেড়ে দেড়ে!


বিচিত্র সব ঘটনা
চিটফান্ডে টাকা জমা
ভিখিরী ও হচ্ছেন মা


পাঁচ বছরের শিশুর ওপর সবাই হামলে প'রে
আমিও দাদা হচ্ছি পাগল খবরের কাগজ পড়ে


দাঁড়ে দাঁড়ে দ্রুম! দেড়ে দেড়ে দেড়ে!


সবাই মিলে দিলেন টাকা
যেটা ডবল হবার কথা
দোষ নিওনা মা সারদা


মুখ্যমন্ত্রীর ছবি কিনে কোটি টাকা দরে
হলেম ফতুর পালাই আমি কোন তেপান্তরে


দাঁড়ে দাঁড়ে দ্রুম! দেড়ে দেড়ে দেড়ে!


এই তো সেদিন জলজ্যান্ত
কলেজ পড়ুয়া ছেলের প্রানতো
নিলেন পুলিশ হলেন ক্ষান্ত


চুপ প্রশাসন। প্রতিবাদের ঝড় দেশ জুড়ে
আমিও পাগল প্যারোডি লিখি অন্ধকার ঘরে


দাঁড়ে দাঁড়ে দ্রুম! দেড়ে দেড়ে দেড়ে!


তারই জেরে অর্থ -মুখ্য -মন্ত্রী সবাই
ঘেড়াও হলেন প্রেস্টিজ জবাই
একে একে দিচ্ছেন সাফাই


রাজ্য জুরে রিভেঞ্জ চলে অঝোরে প্রান ঝরে
পোষা গুন্ডারাজ চলে কলেজ চত্তরে


দাঁড়ে দাঁড়ে দ্রুম! দেড়ে দেড়ে দেড়ে!


এসব দেখে পাগল আমি কালবোশেখীর ঝড়ে
জাঙ্গিয়া পরে নাচছি তেড়ে গাইছি গলা ছেড়ে


দাঁড়ে দাঁড়ে দ্রুম! দেড়ে দেড়ে দেড়ে!