(উড়িষ্যার এক অভয়ারণ্য)


এক)


নীল মাছের পিঠে  পিঠ দিয়ে শুয়ে পাহাড়
নদী আর জ্যোৎস্না র সাথে ক্রমাগত আপোষ করেন
কিছু বেনেবউ এর দল সূর্য উঠলে,
একরত্তি মেয়েটার বাসনা পুরনের ইচ্ছায় মেদুর হন
খোঁপাওলা সন্ন্যাসীরা ছাইমাখাগায়ে শীত পোহান


তেলেভাজার দোকানের গা ঘেঁষে
মাফলারে মোরা গোধুলীরা আসেন
মহুয়ায় আবীল ভ্যনরিক্সার চালক জিপের আলোয়
রাস্তা পার হলে, শীতের নেসারু রাতের নীল মাছ
পাহাড়ের পিঠে পিঠ ঠেকিয়ে বসেন
পাহাড়ের ওম্ পান


দুই)


আজকে ওয়াচ টাওয়ার ওয়াচ টাওয়ার ওয়াচ টাওয়ার


লালচে গলার টিয়াপাখীর মিলন ময়দানে নোংরা পলিব্যাগ
চাএর কাপে নদীর কুয়াশা - কোকিল - ময়নাদের অনুনয় বিনয়
বালির চরায় পাহাড়ের ভাতঘুম ভাঙ্গিয়ে সেঁউতি তে গেস্টহাউস
সূর্য বাতির আলোয় মাংসমদে
জঙ্গলের  ধুসর রাত্রির সাথে পাহাড়ে পাহাড়ে ঘুরে ঘুরে
ক্লান্ত সময় এখন ওয়াচটাওয়ার - ওয়াচটাওয়ারে ঠাঁই নেন