ফুসফুসের ওই ডান কোনেতে      তিন তিনটে গঙ্গা ফড়িং
হৃদপেশির ওপর তলায়              তিন ফোঁটা এক গোলাপী হাওয়া


সুক্ষ নীল শুচিভেদে                    হলেম আমি আবার লীন
সবুজ ডানা হরিণ শাবক           পথ চলতে কুড়িয়ে পাওয়া


এরূপ ভিন্ন দৃষ্টি কোনের             কোনের দিকে দৃষ্টি দেওয়া
হাওয়া বদল হাওয়া বদল           ব্যাঙ লাফানোর নৌকা বাওয়া


এখন দেখি মেঘের বালিশ           তোষক কিম্বা বালাপোশে
কাটছে চিরন্তনী সময়                  সৃষ্টি ঢাকনা বন্ধ কষে


আমিও বুঝি বোঝার বালাই          অনুধাবন অনুধাবন
বুঝতে পারি বাদামি ঘোড়ায়         সি কিম্বা ভিবির রাবন


অনুধাবন অনুধাবন                  জাভার লজিক মানেন না
সবুজ ডানা হরিণ শাবক          তাঁর হিসেবে ছলনা