পাঁচডোবা মোর থেকে ডানহাতে গেলে
জনা কত খেলিতেছে প্লে ইস্কুলে


দেখিবে সামনে এক বিশাল হোডিং
প্লে স্কুল, নাম তার হাট্টিমাটিম


মেঘ-ধরা-ধরা  খেলা শিখিতেছে তারা
কতো শত মেঘও দেখো পড়িতেছে ধরা


প্লে স্কুল থেকে যাবো প্রাইমারী ক্লাসে
নদীচাষ শিখাতেছে মাষ্টার মশে


নালা থেকে খানা কেটে খন্দ দিয়ে
তৈরী নদীটি। তাতে প্যাঁক পেঁকিয়ে


উড়িয়া চলিয়া যায় দুধ-সাদা বক।
বড়স্কুলে এইবেলা চলো হে যুবক।


শিখিবে নামতা হেথা, অঙ্ক ভূগোল
বয়রার বাহিরের পৃথিবীটি গোল।


যানিবে তাহাও তুমি যদি তুমি চাও
তানাহলে নদীচাষ করিয়া বেড়াও