"আজকে যে বেপরোয়া হার্মাদ
শান্ত "সুবোধ" হবে কাল সে।
পরে নেবে নীল-সাদা চশমা
ভুলে যাবে কাল ছিল লাল সে।"


আজকে যে জনগণি গান গায়
কালকে চোথায় পাবে ঠাঁই সে
নির্ভয়া স্মৃতিতেও কাঁদিলেন
কামদুনী রয়ে গেল ফ্যাকাসে ......


আজকে যে বসু হন ব্রাত্য
"সমির" তো তাই হবে কালকে
বরণ হইল "বসু ব্রাত্য"
অর্পিত অর্পিতারাই যে.......


আজকে যে জনগণি গান গায়
কালকে চোথায় নেবে ঠাঁই সে
পরে নিয়ে নীল-সাদা চশমা
ভুলে গিয়ে কাল ছিল লাল সে