পৃথিবীটা রঙিন হলেও আমার চাওয়া খুব সামান্য, খুবই সামান্য, ছোট পাখির পালকের চেয়েও ক্ষুদ্র,  অতি সামান্য সাদাকালো একটা ভালোবাসা চাই আমি।


নয়নভোলানো হাসিতে শহরের সব আলো আটকে থাকুক এমন কাউকে চাইনি,বরং খুব নরম কোনো মুচকি হাঁসিতে ডুবে যেতে চেয়েছি।


পৃথিবীটা রঙিন হলেও আমার চাওয়া খুব সামান্য,
বড় চুল, মলয় বাতাসের মত পরাণ ভরে যাওয়া কণ্ঠ থাকুক,এমন চাইনা আমি।
কাচ্চির আলুটা ভাগ করে খাবার সময় যার দাত দেখা যায় এমন সামান্য সাদাকালো ভালোবাসা চাই আমার।


পড়াশোনায় খুব ভালো, সারাদিন সারারাত পড়ুয়া এমন কাউকে চাইনি আমি,
ফোন করে আমি কিচ্ছু পারি না শুনতে পেলেও আমার অমোঘ ভালোবাসার সাদাকালো স্বপ্ন সুন্দর হবে।


ঠিকঠাক করে টিপ পরে খুব সুন্দর ছবি তুলতে পারা কাউকে চাই না আমি।আমার চাওয়া খুব সামান্য, খুবই সামান্য, ছোট টিপের চেয়েও ক্ষুদ্র, ভাঙা নোখের মাঝে অল্প নেইল পলিশ লেগে থাকার মতো বেরঙের সাদাকালো একটা ভালোবাসা চাই আমার।


রিক্সায় কিংবা বাইকে নয়, তার জুতো জোড়া আমার হাতে নিয়ে, শিশির ঘাসে খালি পায়ে হেটে বেড়ানোর মত একটা ভালোবাসা চাই আমার।


টংঙের দোকানের অসাধারণ চা নয়, রেস্টুরেন্টের কাচ্চি নয়, আমার চাওয়া তার চেয়েও সামান্য, খুবই সামান্য, পুরোনো কোনো ফ্লাক্সের ঢাকনায় নিজের হাতে বানানো চা ঢেলে খাওয়ার জন্যে একটা ভালোবাসা চাই আমার।


তার ভালো লাগুক নীল কিংবা জাফ্রান অথবা পার্পল, আমার সাদাকালোতেই তাকে চাই বকবকে অনর্গল।


পৃথিবীটা রঙিন হলেও আমার চাওয়া খুব সামান্য, খুবই সামান্য, আমি না থাকলেও কারো পৃথিবীতে আমার জন্য এক টুকরো আকাশ হোক, যে আকাশে নেই বৃষ্টির বিলাস,থাকবে সামান্য সাদাকালো আকাশ।


(নভেম্বর ২৭,২০২১)